ভর্তি ফি ছাড়া অন্য কোনও ফি নেওয়া যাবে না: শিক্ষামন্ত্রী

স্বাধীন বাংলা প্রতিদিন

স্বাধীন বাংলা প্রতিদিন

নভেম্বর ২৫ ২০২০, ১৮:৫৪

স্বাধীন বাংলা ডেস্ক:

সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা হবে লাটারির মাধ্যমে। এই ভর্তির সময় ভর্তি ফি ছাড়া অন্য কোনও ফি নেওয়া যাবে না।

বুধবার (২৫ নভেম্বর) এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে টিউশন ফি ও অত্যাবশকীয় বেসরকারি কর্মচারী ও কম্পিউটার ফি নেওয়ার নির্দেশনা রয়েছে আগে থেকেই।

শিক্ষামন্ত্রী বলেন, ‘যারা নতুন করে ভর্তি হবে, তাদের ভর্তি ফি নেওয়া যাবে। তবে ভর্তির সঙ্গে বার্ষিকসহ অন্যান্য ফি নেওয়া যাবে না। আর নতুন ক্লাসে যারা উত্তীর্ণ হচ্ছে তাদের ক্ষেত্রেও বার্ষিক চাজর্সহ অন্য ফি নিতে পারবেন না। তবে করোনার পর যদি স্বাভাবিক অবস্থা আসে, তখন সেসব কার্যক্রম করা যাবে,  সেই সাপেক্ষে ওইসব কার্যক্রমের ফি নিতে পারবেন।’

প্রেস ব্রিফিংয়ে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীও সংযুক্ত ছিলেন।

গত ১৮ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি ছাড়া অন্য কোনও ফি আদায় করা যাবে না বলে বিজ্ঞপ্তি জারি করে।

এছাড়া অত্যাবশকীয় বেসরকারি কর্মচারি ও কম্পিউটার ফি নেওয়া যাবে বলে জানানো হয়।

তবে আরও বলা হয়, যদি কোনও অভিভাবক চরম আর্থিক সংকটে পতিত হন, তাহলে বিষয়টি শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ বিশেষ বিবেচনায় নেবেন।  কোনও শিক্ষার্থীর শিক্ষাজীবন যেন কোনও কারণে ব্যাহত না হয় সে বিষয়টি সম্পর্কে সংশ্লিষ্ট সবাইকে যত্নশীল হতে হবে।

এসআইআর

 


শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০