সেনাপ্রধান হিসেবে জেনারেল শফিউদ্দিন আহমেদ’র দায়িত্ব গ্রহণ

স্বাধীন বাংলা প্রতিদিন

স্বাধীন বাংলা প্রতিদিন

জুন ২৪ ২০২১, ১৫:৪২

দায়িত্ব গ্রহণ করলেন সেনাপ্রাধান জেনারেল শফিউদ্দিন আহমেদ- ছবি সংগৃহীত

নিউজ ডেস্ক: দেশের ১৭তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তাকে জেনারেল র‌্যাংক ব্যাজ পরিয়ে দেওয়া হয়। নতুন দায়িত্ব গ্রহণ করায় জেনারেল শফিউদ্দিনকে অভিনন্দন জানান মাননীয় প্রধানমন্ত্রী।

এর মধ্য দিয়ে সেনাপ্রধান হিসেবে দায়িত্ব শুরু করেন জেনারেল শফিউদ্দিন আহমেদ। আগামী তিন বছর বাংলাদেশ সেনাবাহিনীকে নেতৃত্ব দিবেন তিনি।

এর আগে গত ১০ জুন তারিখে এস এম শফিউদ্দিন আহমেদকে লেফটেন্যান্ট জেনারেল থেকে জেনারেল পদে পদোন্নতি দেয়ার কথা জানানো হয়। রাষ্ট্রপতির আদেশে জারি করা ওই প্রজ্ঞাপনে তাকে বাংলাদেশ সেনাবাহিনীর নতুন প্রধান ঘোষণা করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘বাংলাদেশ সেনাবাহিনীর বিএ-২৪৯৬ লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিইউ, পিএসসি, কোয়ার্টার মাস্টার জেনারেল-কে ২৪ জুন ২০২১ তারিখ অপরাহ্ন থেকে বাংলাদেশ সেনাবাহিনীতে জেনারেল পদে পদোন্নতি প্রদানপূর্বক প্রতিরক্ষা-বাহিনীসমূহের প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা ও অন্যান্য সুবিধা) আইন, ২০১৮ অনুসারে উক্ত তারিখ অপরাহ্ন থেকে তিন বছরের জন্য সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ প্রদান করা হলো।’

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হলেন। জেনারেল আজিজ আহমেদ বৃহস্পতিবারই অবসরে গেছেন।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলনা শহরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর নবম দীর্ঘমেয়াদী কোর্সের সঙ্গে বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টে কমিশন লাভ করেন। তিনি সামরিক কর্মজীবনে স্টাফ, প্রশিক্ষক এবং কমান্ড নিযুক্তিতে কর্মরত ছিলেন। জেনারেল শফিউদ্দিন দেশে ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ অত্যন্ত সুনামের সঙ্গে সম্পন্ন করেছেন। তিনি চীনের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে (এনডিইউ) আন্তর্জাতিক সিম্পোজিয়াম কোর্সে অংশগ্রহণ করেন। ২০১০ সালে তিনি সফলতার সঙ্গে ডিফেন্স অ্যান্ড স্ট্রেটেজিক স্টাডিজ কোর্স, এনডিইউ, চায়না সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।


শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০